River Research Institute (RRI)

স্বাগতম

স্বাগতম

নদী গবেষণা ইনষ্টিটিউট (নগই) একটি জাতীয় প্রতিষ্ঠান যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পানিসম্পদ মন্ত্রনালয়ের অধীন একটি সংবিধিবদ্ধ জাতীয় সংস্থা হিসেবে কাজ করছে। মহাপরিচালক এই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী এবং পরিচালনা বোর্ড কর্তৃক অনুমোদিত নীতিমালার বাসত্মবায়নে দ্বায়বদ্ধ। নগই তিনটি পরিদপ্তরের সমন্বয়ে গঠিত, যথা- হাইড্রলিক রিসার্চ, জিওটেকনিক্যাল রিসার্চ এবং অর্থ ও প্রশাসন পরিদপ্তর।


বাংলাদেশের সামগ্রীক উন্নয়নে প্রয়োজনীয় টেকসই পানিসম্পদ উন্নয়নকল্পে পরিকল্পনা ও কার্যক্রম বাসত্মবায়ন করতে নগই প্রতিষ্ঠিত  হয়েছে। প্রতিষ্ঠা লগ্ন থেকেই নগই বহু-মাত্রিক যথা রিভার হাইড্রলিক্স, কোষ্টাল হাইড্রলিক্স, হাইড্রলিক ষ্ট্রাকচার এ্যান্ড ইরিগেশন ম্যাটেরিয়াল টেষ্টিং এ্যান্ড কোয়ালিটি কন্ট্রোল, সয়েল মেকানিক্স, সেডিমেন্ট টেকনোলজি, হাইড্রো কেমিস্ট্রি, জিওকেমিষ্ট্রি ও ইন্সট্রুমেন্টেশন সংক্রামত্মবিষয়ে পরীখখখা নিরীখখা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করে আসছে। এই সমসত্ম পরীখখখা নীরিখখখা ও গবেষণালবদ্ধ ফলাফল পানি সম্পদ উন্নয়ন এবং ভৌত অবকাঠামো নির্মানে তথ্য ও পরামর্শের যোগান দিতে গুরম্নত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।


নগই এর প্রতিষ্ঠালগ্ন থেকেই এখানে ভৌত মডেল কার্যক্রম চলছে এবং পরবর্তীতে গাণিতিক মডেল এর কার্যক্রম যুক্ত হয়েছে। ভৌত ও গাণিতিক উভয় মডেলই বিভিন্ন পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের সমস্যা সংক্রামত্ম কাজের সমাধান হিসেবে প্রকৌশলগত বিবেচনায় গুরম্নত্বপূর্ণ বলে প্রতীয়মান হয়েছে। এই কারনে নগই বর্তমানে ভৌত ও গাণিতিক উভয় মডেলের সমন্বয়ে হাইব্রিড মডেলিং এপ্রোচের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে যা বিভিন্ন পানি প্রবাহ সংক্রামত্ম কাজের জ্ঞানার্জনে সাহায্য করবে এবং সেই সাথে বিভিন্ন প্রকৌশলগত সমস্যার নিরাপদ ও ব্যয় সাশ্রয়ী সমাধানের পথ খুঁজে বের করবে। এই প্রতিষ্ঠান নদীর হাইড্রোডায়নামিক ও মরফলজিক্যাল ষ্ট্যাডির কাজ করে থাকে যা প্রধানত ব্যারেজ, ব্রীজ, হেড রেগুলেটর এবং নদী শাসন সংক্রামত্ম কাজের নকশার বিভিন্ন তথ্য উপাত্তের যোগান দিয়ে থাকে।


নগই গ্রাহকের চাহিদা মোতাবেক বাপাউবো সহ বিভিন্ন সরকারী ও বেসরকারী সংস্থা হতে মাটি, পানি ও পলল নমুনা এবং নির্মান সামগ্রী সংগ্রহ করে বিভিন্ন পরীখখখা নীরিখখখা করে থাকে।


নগই সেপ্টেম্বর, ১৯৮৮ সাল হতে নিয়মিত সাময়ীকি প্রকাশ করে আসছে। বিভিন্ন প্রকল্প সমূহের কার্যক্রম, অগ্রগতি, গবেষণা কার্যক্রম, সাংস্কৃতিক কার্যকলাপ ও নগই সংক্রামত্ম বিভিন্ন সংবাদ এই সাময়ীকির মূল প্রতিপাদ্য বিষয়। এই সমসত্ম সাময়ীকি সংশিস্নষ্ট দপ্তর/প্রতিষ্ঠান সমূহে বিনামূল্যে বিতরন করা হয়। এই কারনে ঐ সব দপ্তর/প্রতিষ্ঠান সমূহ নগই এর সাথে বিভিন্ন গবেষণা কাজের †¶ত্র সম্পর্কে পূর্বেই ধারনা লাভ করতে পারে।


১৯৯১ সালের শুরম্ন থেকেই নগই, টেকনিক্যাল জার্নাল (পেশাগত জার্নাল) নামে জার্নাল প্রকাশ করে আসছে। নগই এর টেকনিক্যাল জার্নাল  ২০০০ সালে ISSN কর্তৃক আমত্মর্জাতিক স্বীকৃতি লাভ করে এবং এর ক্রম ISSN:১৬০৬-৯২৭৭ হিসেবে রেজিস্ট্রিকৃত হয়। বহুবিধ গবেষণা কার্যক্রম এবং বিভিন্ন প্রকল্পের কেস ষ্ট্যাডি এই জার্নালের অমত্মর্ভূক্ত।


নগই নয়জন সদস্যের সমন্বয়ে একটি পরিচালনা পর্ষদ (BoG) দ্বারা পরিচালিত। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পানিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী এই পরিচালনা বোর্ডের সভাপতি। উক্ত বোর্ড নগই এর সকল কার্যক্রম পুনঃ নিরীখখখন ও মূল্যায়ন করে থাকে এবং গুরম্নত্বপূর্ন প্রসত্মাবনা সমূহের অনুমোদন দিয়ে থাকে যাতে করে নগই এর সকল কার্যক্রম সঠিকভাবে পরিচালিত হয়।